আপনি অবস্থান এবার বলে দেবে মজিলা জিওড


দেশ বিদেশ ভ্রমণের সাধ নেই এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ব্যবসায়িক কাজে হোক, কিংবা ঘুরতে যাওয়ার কাজে বা চাকরীর কাজে হোক কিংবা অন্য যেকোন উদ্দেশ্যেই হোক, অনেকেই স্বদেশ ছেড়ে পাড়ি জমান বিদেশের মাটিতে। এছাড়াও যারা প্রবাসী, ইতিমধ্যেই বিদেশের মাটিতে চলে গেছেন, তারাও বিভিন্ন প্রয়োজনে নতুন কোন শহরে যেতে পারেন। তো আজকের বিষয় হচ্ছে এটাই, যখন আপনি নতুন কোন শহর বা দেশে যাবেন, তখন আপনি সেখানকার কিছুই চেনেন না। ধরুন পৌঁছতে পৌঁছতে রাত হয়ে গেল কিংবা সারারাত ভ্রমণের পর সকালে গিয়ে পৌঁছলেন গন্তব্যে। এখন আপনি খাবারের জন্য ভালো কোন রেস্টুরেন্ট খুঁজছেন কিংবা থাকার জন্য মানসম্মত একটি হোটেল খুঁজছেন। এমতাবস্থায় আপনি কি করবেন? আশেপাশের কাউকে জিজ্ঞেস করবেন? নাকি বোকার মত ঘুরে বেড়াবেন কলম্বাসের মত ‘যদি ভালো স্থান আবিষ্কার করতে পারেন’ এই আশায়?

এতদিন এটা একটা সমস্যা থাকলেও এর একটি সমাধান নিয়ে এসেছে বহুল পরিচিত ইন্টারনেট ব্রাউজার মজিলা ফায়ারফক্স। মজিলা ল্যাবস এবার পরীক্ষামূলক সংস্করণ বের করলো এর নতুন জিওলোকেশন টেকনোলজির আবিষ্কার, জিওড, যা নির্ণয় করবে আপনার অবস্থান, এবং আপনাকে দেবে আপনার কাছের ভাল কিছু হোটেল, রেস্টুরেন্ট বা আপনি যা চান তার সন্ধান।

 

মজিলা ল্যাবসের এই জিওড স্কাইহুক নামের একটি প্রযুক্তি ফার্মের লুকি নামক প্রযুক্তি ব্যবহার করে আপনার অবস্থান নির্ণয় করে থাকে। তবে অবস্থান নির্ণয়ের জন্য সংশ্লিস্ট প্রযু্ক্তি আগে আপনার কাছে অনুমতি চাইবে। আপনি যদি আপনার অবস্থান সম্বন্ধে তথ্য নির্দিষ্ট সাইটকে দিতে চান, তাহলেই শুধুমাত্র জিওড কার্যকর হবে এবং আপনাকে নতুন শহর বা দেশে সঠিক স্থান খুঁজে বের করতে সাহায্য করবে।

আর কী ধরণের কাজে আসবে এই জিওড?

শুধু নতুন শহরে বা দেশে গেলে যাত্রীর কাজেই নয়, জিওড বিশেষভাবে সাহায্য করবে সেইসব ওয়েবসাইটকে যেইসব সাইট শুধু নির্দিষ্ট স্থান থেকেই ব্যবহারকারীদেরকে সাইট ভিজিটের অনুমতি দিয়ে থাকে। এছাড়াও সংবাদ, আবহাওয়া ইত্যাদি বিষয়ক ওয়েবসাইটেরও কাজে লাগবে জিওড। জিওডের স্বয়ংক্রিয় প্রযুক্তিতে নির্ণয় করা স্থানের সঙ্গে আপনার বাস্তব অবস্থানের পার্থক্য থাকতে পারে মাত্র ১০ থেকে ২০ মিটার পর্যন্ত।

মজিলার ভাইস প্রেসিডেন্ট মি.মাইক শেভার বলেন, অদূর ভবিষ্যতে শুধু রেস্টুরেন্ট খোঁজা নয়, অনেক বড় বড় গুরুত্বপূর্ণ কাজে সফলভাবে কার্যক্রম পরিচালনা করা হবে মজিলার নতুন প্রযুক্তি জিওডের মাধ্যমে।

কতটা গোপন?

জিওড ব্যবহারের মাধ্যমে আপনার অবস্থান ফাঁস হয়ে যাবে, এমনটা ভাবার কোন কারণ নেই। কারণ, সম্প্রতি বিশ্বরেকর্ড করা মজিলা ফায়ারফক্স কর্তৃপক্ষের প্রাইভেসি নিয়ে যথেষ্ট উৎকণ্ঠা আছে। তাই যখনই কোন সাইট আপনার অবস্থান সম্বন্ধে তথ্যের জন্য অনুরোধ করবে, তখনই একটি নোটিফিকেশন বার আপনাকে জিজ্ঞেস করবে যে সংশ্লিস্ট সাইটটিকে আপনি আপনার সম্বন্ধে তথ্য দিতে চান কি না, চাইলে কতটুকু তথ্য দিতে চান ইত্যাদি। সুতরাং দেখা যাচ্ছে, মজিলা জিওড সম্পূর্ণ সিকিউর। ব্যবহারকারীর অজান্তে অবস্থান সম্পর্কিত কোন তথ্য সাইটের কাছে পাচার হয়ে যাবে না।

কি বলছেন কবে আসছে?

মজিলার ভাইস প্রেসিডেন্ট আশা প্রকাশ করেছেন ফায়ারফক্স ব্রাউজারের পরবর্তী [সম্পূর্ণ] সংস্করণের সঙ্গেই জিওড যুক্ত করা হবে। তবে ইতিমধ্যেই জিওডের পরীক্ষামূলক সংস্করণ ছাড়া হয়েছে যাতে ব্যবহারকারীরা তাদের মন্তব্য জানাতে পারেন এবং পরামর্শ দিতে পারেন জিওডে আরো কী কী বিষয় অন্তর্ভূক্ত করা যেতে পারে। চাইলে আপনি এখনই অ্যাড-অনরূপে ব্যবহার করতে পারেন জিওড এক্সপেরিমেন্টাল এখান থেকে ক্লিক করে।

জিওড ব্যবহারের পর আপনার মন্তব্য জানাতে ভুলবেন না যেন।

Have any Question or Comment?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: