ছোট্ট একটা সফটওয়্যার ব্যবহার করে লেখার স্পীডকে বাড়িয়ে তুলুন খুবই সহজেই-বিস্তারিত তথ্য!


copy paste

আমরা যারা কম্পিউটার এ ডাটা এন্ট্রি, DTP বা অন্যান্য লেখালেখির কাজের সঙ্গে যুক্ত তাদেরকে প্রায়ই একই শব্দ, শব্দগুচ্ছ বা বাক্য বারবার লিখতে হয়। এই কাজে সময় এবং শ্রম বাঁচানোর জন্য প্রায় সবাই Copy (ctrl+c) এবং Paste (ctrl+v) এই দুটি command ব্যবহার করে থাকি। কিন্তু windows এর default ক্লিপ-বোর্ড এর প্রধান সমস্যা হল, এটি একবারে একটি শব্দ বা বাক্যকেই Copy করে রাখতে পারে। কিন্তু অনেক সময় আমাদের একাধিক শব্দ বা বাক্য কে আলাদা আলাদা ভাবে Copy করে রাখার দরকার হয় যাতে আমরা তাহা বিভিন্ন স্থানে প্রয়োজন মত ব্যবহার করতে পারি।
আজ আপনাদের সাথে পরিচয় করিয়ে দেব একটি ছোট কিন্তু খুবই কাজের Portable সফটওয়ার এর সাথে। সফটওয়ার টি ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

{পোর্টেবল সফটওয়ার সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন}

এবার দেখা যাক এটি কিভাবে কাজ করে –
আপনি লেখা চলাকালীন যা কিছু কপি করবেন তা এই সফটওয়ার এর clipboard এ সেভ হয়ে থাকবে। Paste করার সময় কম্পিউটার এর টাস্ক বার থেকে সফটওয়ার টি ওপেন করলেই এটি আপনার Copy করা সব কিছু লিস্ট আকারে দেখাবে। যেটি Paste করার দরকার সেটিতে Double-click করে নির্দিষ্ট স্থানে Cursor নিয়ে গিয়ে Ctrl+V টিপুন।
এই সফটওয়ার এর আরেকটি বাড়তি সুবিধা হল এতে আপনি কোনো বড় লেখা শুরু করার আগে বারবার ব্যবহৃত শব্দ বা বাক্য গুলিকে লিখে Save করে রাখতে পারেন এবং প্রয়োজন মত তা নির্দিষ্ট স্থানে Paste করতে পারেন। এর জন্য সফটওয়ার টি ওপেন করে নীচের বামদিকে + চিহ্নটি ক্লিক করুন।
সফটওয়ার টি যদি আপনাদের লেখালেখির কাজে বিন্দুমাত্র সাহায্য করে তবেই আমাদের প্রয়াস সার্থক বলে গণ্য হবে।।
HAPPY WRITING…

Have any Question or Comment?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: