এই পোর্টেবল সফটওয়্যারটি কি জানেন?-বিস্তারিত তথ্য!


portable software

বন্ধুরা Tech Talk এর আড্ডায় আজকের বিষয় হল Portable Software. দেখা যায় অনেকেই Portable Software গুলো সঠিক ভাবে ব্যবহার করতে জানেন না। বিশেষ করে নতুন কম্পিউটার ব্যবহারকারীদের এই সমস্যা বেশী হয়। Software setup না দিয়ে কিভাবে ব্যবহার করবেন তা তারা বুঝতে পারেন না। এছাড়াও অনেকে অজ্ঞতার কারনে এই Portable software গুলোকে অহেতুক ঝামেলা (!) মনে করেন। তাই যারা Portable software সম্পর্কে জানেন না বা বোঝেন না তাদের জন্য এই Post এ Portable software সম্পর্কে বিস্তারিত বলছি।

Portable software সম্পর্কে জানতে হলে আগে আমাদের Setup software কিভাবে কাজ করে সে বিষয়ে কিছুটা ধারনা থাকতে হবে। চলুন জেনে নেয়া যাক কিছু তথ্য।

Software setup দেওয়া হলে সেটি কিছু file এর Installation Directory তে জমা করে।
System folder অর্থাৎ C:\ Drive এর Program files ফোল্ডারে কিছু file জমা করে।
System folder অর্থাৎ C:\ Drive এর My Documents ফোল্ডারে কিছু settings file Create করে।
Windows Registry তে কিছু Registry Entry create করে।
যখন Start Menu বা Desktop shortcut থেকে software টি open করা হয় তখন তা এই সমস্ত file এর তথ্য সংগ্রহ করে কাজ করে। এজন্য RAM এবং Hard Disk এর বেশ কিছু memory নষ্ট হয়। (ব্যবহৃত হয়)
এই Registry Entry এর কারনেই নতুন করে Operating System (Windows) ইনষ্টল দিলে অন্যান্য সব file ঠিক থাকলেও software টি কাজ করে না।
এবার দেখা যাক Portable software সম্পর্কে কিছু তথ্য।

portable softwarePortable software এর জন্য কোন setup দেবার প্রয়োজন নেই। শুধু software folder এর ভিতরের কোন file move/delete না হলেই চলবে।
যেহেতু setup নেই তাই Start menu বা Desktop এ কোন shortcut আসবে না। এই shortcut টি আপনাকে Manually তৈরী করে নিতে হবে। এজন্য Software এর folder এ যান। Folder এ software এর নামে একটি .exe এক্সটেনশন যুক্ত file পাবেন। এই file টি দিয়েই software টি open করতে হয়। আপনি সরাসরি এই file এ Double click করে অথবা Desktop এ একটি shortcut create করে সেটির মাধ্যমে software টি open করতে পারেন।
Setup software থেকে Portable software এর বাহ্যিক পার্থক্য এইটুকুই।

এবার আসুন দেখি কেন Setup software এর বদলে Portable software ?

Setup software এর ক্ষেত্রে Main software টি একবার এবং setup দেওয়ার পর আবার Installation Directory তে Memory প্রয়োজন হচ্ছে। কিন্তু Portable software সেটআপ দেয়ার প্রয়োজন নেই বলে মাত্র একবারই Memory প্রয়োজন।
আপনি চাইলে এটি Hard Disk এ copy না করে সরাসরি Pendrive থেকেও ব্যবহার করতে পারবেন। পকেটে করে যেকোন জায়গায় বহন করতে পারবেন। এ ক্ষেত্রে আপনার Hard Disk এ কোন Memory ই প্রয়োজন হবে না।
Portable software এর জন্য দরকারী সব file একই folder এ থাকায় Setup software এর মত এটির জন্য RAM ও virtual Memory প্রয়োজন হয় না।
বেশির ভাগ ক্ষেত্রেই Setup software এর তুলনায় Portable software এর Size ছোট হয়।
প্রায় সব portable software ই Freeware তাই এতে License, Serial, Crack, Patch এর কোন দরকার হয় না।
আর Setup না থাকায় এর সবচেয়ে বড় সুবিধা হলে নতুন operating system (Windows) ইন্সটল করলেও এর Settings এর কোন পরিবর্তন হয় না। শুধু Desktop এ একবার shortcut create করতে হয়। যদি Windows দেয়ার আগে shortcut গুলো অন্য Drive এ copy করে রাখেন তবে নতুন করে Create করার ও প্রয়োজন হবে না। ঐগুলো Desktop এ নিয়ে আসলেই হবে।
এসব দিক দিয়ে বিবেচনা করলে Setup software থেকে Portable software অনেক উন্নত।

Have any Question or Comment?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: