ফেসবুকের দরকারি কিছু সেটিংসের স্টেপ এর সেটআপ কিভাবে করবেন?


নমস্কার, আজকের আলোচনার বিষয় হচ্ছে যে কিভাবে ফেসবুকের দরকারি কিছু সেটিংসের স্টেপ এর সেটআপ করবেন?
বন্ধুরা,
ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহারকারীরা তথ্য বেহাত হওয়া বা হ্যাকারদের হাতে পড়া নিয়ে আতঙ্কে থাকেন। কারণ, সাইবার দুর্বৃত্তরা ওত পেতে বসে থাকে। যেকোনো দুর্বলতার সুযোগ নিয়ে বা নানা প্রলোভন দেখিয়ে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করতে পারে। কিন্তু একটু বাড়তি সতর্ক হলেই ফেসবুক হ্যাক হওয়া ঠেকাতে পারবেন। এমনকি কেউ আপনার অ্যাকাউন্টে ঢুকছে কিনা তা নোটিফিকেশন আকারে পেয়ে যাবেন।
ফেসবুকে এই  সুবিধা রেখেছে। ফেসবুকের কিছু ফিচার আছে যেখানে ব্যবহারকারীর লগইন তথ্য, ডিভাইস, নাম ও লোকেশনগত তথ্য জমা থাকে। ফেসবুকের নোটিফিকেশন ফিচার চালু না করলেও স্বয়ংক্রিয়ভাবে কোনো সতর্কবার্তা পাঠাবে না ফেসবুক কর্তৃপক্ষ। তাই অ্যাকাউন্টে কেউ অনধিকার প্রবেশ করছে কিনা তা জানার জন্য সেটিংস ঠিক করে দিতে পারেন আপনি। এতে কেউ আপনার অ্যাকাউন্টে ঢোকার চেষ্টা করলে আপনি সঙ্গে সঙ্গে নোটিফিকেশন পাবেন। এর জন্য সংশ্লিষ্ট পূর্বশর্ত হল, প্রথম-ইন্টারনেট সংযোগের আওতায় থাকা, দ্বিতীয়ত-ফেসবুক অ্যাপ বা ওয়েব সংস্করণ চালানোর মতো ডিভাইস ও লগইন আইডি পাসওয়ার্ড।

নোটিফিকেশন সিতিয়ত-একমাত্র উপায়ঃ-

যারা মোবাইলে ফেসবুক অ্যাপ ব্যবহার করেন তারা ফেসবুক অ্যাপ খুলে ডানপাশের কোনার দিকে তিন দাগের ওপর ক্লিক করে ‘Settings & Privacy’ অপশনে যান। সেখান থেকে ‘Security and Login’ সেকশনে যান। সেখানে ‘Setting Up Extra Security’ থেকে ’Get alerts about unrecognised logins অপশনে যান। সেখান থেকে নোটিফিকেশন, নাকি ই-মেইল,বা ম্যাসেজিং অ্যাপ মেসেঞ্জার নির্বাচন করে দিলে আপনি নোটিফিকেশন পেতে শুরু করবেন।
যারা উইন্ডোজ পিসি বা ম্যাকবুক ব্যবহার করেন তাঁর যেকোনো ব্রাউজার থেকে www.facebook.com সাইটে যান। ডান দিকের কোনে ড্রপ ডাউন মেনুতে ক্লিক করুন। সেখানে সেটিংস থেকে ‘Security and Login’ সেকশনে যান। এখান থেকে ‘Get alerts about unrecognised logins’ ক্লিক করে প্রতিটি সেকশনের নিচে ‘Get Notifications’ নির্বাচন করে দিন। এবার ‘Save changes’ ক্লিক করলে লগইন সতর্কবার্তা সক্রিয় হয়ে যাবে সাথেসাথে।

ব্যবহারকারী চাইলে তাঁর ব্যবহৃত কয়েকটি ডিভাইসকে ফেসবুক অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত করে রাখতে পারেন। এতে কোন কোন ডিভাইসে ফেসবুক দেখা হবে তা পর্যালোচনার সুযোগ থাকবে। এ সুবিধা নিতে ‘Two-Factor Authentication’ অপশনে যান এবং ‘Authorized Logins’ নির্বাচন করুন। সেখানে কোন কোন ডিভাইসকে অনুমোদন দেবেন তা দেখা যাবে। এরপর সেখানে ‘ক্লোজ’ বাটন ক্লিক করলে তা তৎক্ষণাৎ সংরক্ষিত হবে।

Have any Question or Comment?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: