ফেসবুকে এই টু স্টেপ ভেরিফিকেশন কি এবং তা চালু করবেন কিভাবে ?-আসুন জেনে নিই


সময়ের সাথে ফেসবুকে হ্যাকারদের দৌরাত্ম বাড়ছে।এখনও প্রায় শোনা যায় ফেসবুক ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক হয়ে যাওয়ার ঘটনা।আর তাই, অনেকেই দুশ্চিন্তায় থাকেন ফেসবুক আইডির নিরাপত্তার বিষয়টি নিয়ে,ফেসবুক তাই এই দুশ্চিন্তাকে কমাতে ব্যবহারকারীদের দিচ্ছে টু-স্টেপ ভেরিফিকেশন সুবিধা। ফেসবুক টু স্টেপ ভেরিফিকেশন অ্যাকাউন্টের জন্য একটি উচ্চতর নিরাপদ ব্যবস্থা।
এরপর আসুন জেনে নেওয়া যাক আসল কিছু গুরুত্বপুর্ণ বিষয়ঃ-

  • আসলে এই টু-ফ্যাক্টর অথেনটিকেশনটি কি ?

এই ফিচার অ্যাকটিভ করলে এটি এমন একটি সার্ভিস যার মাধ্যমে প্রতিবার লগইন করার সময় আপনার ফোনে চলে যাবে একটি ইউনিক কোড ম্যাসেজ হিসেবে আপনার মোবাইল ফোনে একটি মেসেজ আসবে যে কোডটি কয়েক মিনিটের জন্য বৈধ থাকবে। যেখানে একটি কোড থাকবে যা দিয়ে আপনাকে আপনার ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করতে হবে। এবং এই কোডটি ব্যবহার না করা পর্যন্ত আপনার অ্যাকাউন্টে আপনি কেন কেউই প্রবেশ করতে পারবে না।এবং যদি আপনি কোন ব্রাউজার কে সেভ করে না রাখেন তাহলে সেই ব্রাউজারটি দিয়ে আপনি যতবার ফেসবুকে লগইন করবেন ততবারই আপনার ফোনে একটি করে কোড চলে যাবে। তবে এইক্ষেত্রে আপনাকে মনে রাখতে হবে যদি আপনি এই টু-ফ্যাক্টর অথেনটিকেশনটি বা এই টু স্টেপ ভেরিফিকেশন পদ্ধতিটি চালু করার পরই আপনি এই সুবিধাটি পাবেন।

সুন এবারে জেনে নিই যে কিভাবে ফেসবুকে এই টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন –
প্রথমেই বলে রাখা ভালো যে এইখানে আপনি দুটো পদ্ধতির যেকোন একটিরমাধ্যমে টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে পারবেন হ্যাঁ আপনি ঠিকই ধরেছেন , এইখানে আপনি দুটো পদ্ধতিই মাধ্যমই ফেসবুকে টু স্টেপ ভেরিফিকেশন চালু করতে পারবেন।

  • তো আসুন প্রথমে আমরা এসএমএস এর মাধ্যমে কিভাবে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবো সেটা জেনে নেওয়া যাক

১. >  প্রথমে আপনার ফেসবুক অ্যাপের অ্যাকাউন্টের  ডান পাশের মেনুতে ক্লিক করে Settings অপশনে প্রবেশ করুন এরপর Account settings এ ক্লিক করুন।

২.> এরপর Security and Login -অপশনে এ ক্লিক করুন।

৩.> এবার “Setting Up Extra Security”  Set Up বা Start Setup লেখায় অপশনে ক্লিক করুন। এরপর  “Use two-factor authentication”অপশনে এ ক্লিক করুন।

৪.> এরপর আপনার ফোন নাম্বার দিয়ে Continue ট্যাবে ক্লিক করুন। যেই নাম্বারটি আপনার ফোনে সব সময় থাকে সেই নাম্বারটি দিন। এই নাম্বারেই মেসেজ যাবে।কোডটি বসিয়ে দিন এই পেইজটিতে ।

৫.> আপনার ফোনে এসএমএস এর মাধ্যমে একটি কোড দেওয়া হবে। ফাঁকা ঘরে কোডটি কোড বসিয়ে দিতেই Confirm -এ ক্লিক করলেই ব্যাস অ্যাক্টিভ হয়ে গেল আপনার টু-স্টেপ অথেনটিকেশন সেটআপ এর কাজটি  আপনার ফেসবুক টু স্টেপ ভেরিফিকেশন সিস্টেমটি অ্যাকটিভ হয়ে যাবে।

  • ফেসবুক অ্যাাকাউন্টে আপনি টু স্টেপ ভেরিফিকেশন চালু করবেন কিভাবে এর প্রত্যেকটি স্টেপ বাই স্টেপ স্ক্রিন শট-এর মাধ্যমে নিম্নে দেখিয়ে দেওয়া হলঃ-
1St Step


2nd Step

3rd Step

4th Step

5th Step

6th Step

  • আসুন এরপর আমরা Authentication App এর মাধ্যমে কিভাবে টু স্টেপ ভেরিফিকেশন চালু করবো সেটা জেনে নিই

1st Step

2nd Step

3rd Step –

4th Step

5th Step

6th Step – এরপর এই কনফার্মেশন কোডটি কপি করে বা লিখে নিয়ে পরবর্তী স্টেপে অর্থাৎ 7th Step-টি যথাযথ ভাবে অনুসরণ করুন.

7th Step

এরপর কনফার্মেশন কোডটি ওই ফাঁকা জায়গাটিতে লিখে দিয়ে নেক্সট বাটনে এক্লিক করে, ফাইন্যাল স্টেপ ফলো করে সাবমিট করলেই ব্যাস আপনার ফেসবুক অ্যাকাউন্টের টু স্টেপ ভেরিফিকেশন চালু হয়ে যাবে পুরোপুরি ভাবে।

Have any Question or Comment?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: